Wellcome to National Portal

 পল্লী বিদ্যুৎ সংক্রান্ত অভিযোগের জন্য কল করুন ১৬৮৯৯ নম্বরে। 

 নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন। রকেট, বিকাশ,টেলিটক এর মাধ্যমে ঘরে বসে বাড়তি খরচ ছাড়া আপনার বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। আসন্ন গ্রীষ্ম মৌসুম ও পবিত্র রমজান মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সুষ্ঠু বৈদ্যুতিক লোড ব্যবস্থাপনার নিমিত্তে পিক-আওয়ারে ইলেকট্রিক ইস্ত্রি, ওভেন, এয়ার কুলার, পানির পাম্প, হিটার, ওয়াশিং মেশিন ইত্যাদি ব্যবহার হতে বিরত থেকে অফ পিক-আওয়ারে ব্যবহার করুন এবং বাসা বাড়ী, অফিস আদালত ইত্যাদি-তে ব্যবহৃত এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস বা তদূর্ধ্ব রাখুন ও সেচ গ্রাহকগণ অফ পিক-আওয়ারে (রাত ১১.০০টা হতে সকাল ০৭.০০টা পর্যন্ত) বিদ্যুৎ ব্যবহার করুন। জ্বালানি সংকট মোকাবেলায়, সরকারি নির্দেশনা মেনে চলুন।  জরুরি প্রয়োজনে পল্লী বিদ্যুৎ সমিতির অভিযোগ কেন্দ্রের মোবাইল নম্বরে যোগাযোগ করুন। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন। 

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ(বিডা) এর ওয়ান স্টপ সার্ভিস লিংকঃ //bidaquickserv.org/


সেবার তালিকা

নতুন সংযোগ গ্রহণ

* অনলাইনে (pbs.khulna.gov.bd) আবেদন পত্র যথাযথ ভাবে পুরণ করে নির্ধারিত আবেদন ফি ক্যাশ শাখায়/রকেট এ জমা প্রদান করতে হবে।

* ডিমান্ড নোটের অর্থ পরিশোধ ও ওয়ারিং সম্পন্ন করা হলে সংযোগ প্রদান করা হবে।

* পরবর্তী মাসের বিলিং সাইকেল অনুযায়ী গ্রাহকের প্রথম মাসের বিল জারী করা হবে।

* “এক অবস্থানের সেবা কেন্দ্র” থেকে নতুন সংযোগ গ্রহনের নিয়মাবলী জানা যাবে।


বিল সংক্রান্ত অভিযোগ

বিল সংক্রান্ত যে কোন অভিযোগ যেমন-চলতি মাসের বিল পাওয়া যায়নি, বকেয়া বিল, অতিরিক্ত বিল ইত্যাদির জন্য “এক অবস্থানে সেবা কেন্দ্র” এ যোগাযোগ করলে তাৎক্ষণিক সমাধান সম্ভব হলে তা নিষ্পত্তি করা হবে। অন্যথায় একটি নিবন্ধন নম্বর দিয়ে পরবর্তী যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে এবং পরবর্তী ৭(সাত) দিনের মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে।


বিল পরিশোধ

* “এক অবস্থানের সেবা কেন্দ্র” সংলগ্ন বুথ/নির্ধারিত ব্যাংক -এ গ্রাহক বিল পরিশোধ করতে পারবেন।

* টেলিটক/বিকাশের ম্যাধমে বিল পরিশোধ করা যাবে।


বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ:

বিদ্যুৎ সরবরাহ ইউনিটের নির্দিষ্ট “অভিযোগ কেন্দ্র” অথবা “গ্রাহক সেবা কেন্দ্র” এ আপনার বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ জানানো হলে আপনাকে অভিযোগ নম্বর ও নিষ্পত্তির সময় জানিয়ে দেয়া হবে। অভিযোগ নম্বরের ক্রমানুসারে আপনার বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করার লক্ষ্যে ২৪ ঘন্টার মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে নির্ধারিত সময়ে বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করা সম্ভব না হয়, তার কারণ গ্রাহককে অবহিত করা হবে।


অস্থায়ী বিদ্যুৎ সংযোগ

মেলা, আনন্দ মেলা, নির্মানাধীন সাইট যেমন-রাস্তা, ব্রিজ ইত্যাদিতে অস্থায়ী সংযোগ দেওয়া যাবে। যাহা কখনই স্থায়ী সংযোগ হিসাবে রূপান্তর করা যাবে না। অস্থায়ী সংযোগের আবেদন ফি এলটি একফেজ ৩০০/- টাকা, তিনফেজ ৬০০/- টাকা এবং এমটি-১,২০০/- । এই সংযোগের জন্য প্রয়োজনীয় সকল মালামালের মূল্য ১১০% গ্রহণ করা হয় এবং সংযোগ বিচ্ছিন্ন শেষে ব্যবহারযোগ্য মালামালের ১০০% মূল্য ফেরত প্রদান করা হয়। ব্যবহৃত বিদ্যুতের মূল্য হার এলটি-টি রেটে করা হয়।


গ্রাহকের নাম পরিবর্তন পদ্ধতি

গ্রাহক ক্রয়সূত্রে/ওয়ারিশসূত্রে/লিজসূত্রে জায়গা বা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি ও সর্বশেষ পরিশোধিত বিলের কপিসহ নির্ধারিত ফি নির্দিষ্ট দপ্তরে জমা করে আবেদন করতে হবে। সরেজমিনে তদন্ত করে নাম পবিবর্তনের জন্য বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে। নতুন নামে চুক্তিপত্র সম্পাদন এবং সদস্য হতে হবে। নতুন গ্রাহকের ২ কপি সত্যায়িত ছবি জমা দিতে হবে।